পুরুষের বন্ধ্যত্বজনিত সমস্যা হয় কেন?

পুরুষের বন্ধ্যত্বজনিত সমস্যা হয় কেন?

উত্তর : কোনো দম্পতি যখন বন্ধ্যত্ব সমস্যা নিয়ে আসে, তখন যদি আমরা প্রথম ও একমাত্র পরীক্ষা করতে চাই, তাও কিন্তু স্বামীর পরীক্ষা করি। স্বামীর বীর্য পরীক্ষা করেই আমরা পরবর্তী পরীক্ষাগুলো করি। এই পরীক্ষা খুবই সহজ, সাধারণ পরীক্ষা। কম খরচে করা যায়। স্বামীর বীর্য পরীক্ষায় যদি দেখা যায় যে শুক্রাণু বা স্পার্ম যেটা দিয়ে একটি বাচ্চা তৈরি হবে, সেটি যদি সংখ্যায় কম থাকে, সেই শুক্রাণুগুলোর যদি নড়াচড়ার গতি কম থাকে, কিংবা তাদের যদি কোনো গঠনগত ত্রুটি থাকে, তাহলে পুরুষের বন্ধ্যত্বের সমস্যাটা তৈরি হয়।

আরেকটি হলো যদি কোনো পুরুষ শারীরিকভাবে অক্ষম হয়, তাহলে এমন হতে পারে। সেটি একটি খুব ছোট কারণ হতে পারে।

প্রশ্ন : এই সমস্যায় কেউ কেউ আক্রান্ত হচ্ছে কেন?

উত্তর : কিছু কারণ জন্ম থেকেই থাকে। সেটি হয়তো সেই পুরুষ জানে না। আর বাকি যে কারণগুলো রয়েছে যেটি আমরা দেখতে পাই, পরীক্ষা করি বা ধরতে পারি। সেগুলোর মধ্যে, পুরুষের খাওয়া দাওয়া রয়েছে, জীবনযাত্রা রয়েছে এবং স্বভাব রয়েছে। যেমন : কারো যদি ওজন বেশি থাকে, তাহলে সমস্যা হতে পারে। একজন পুরুষের ওজন বেশি হলেও যে তার বন্ধ্যত্বের সমস্যা হতে পারে, সেটির ধারণা সাধারণত পুরুষদের মধ্যে দেখা যায় না। এরপর তার শরীরে যদি ডায়াবেটিস থাকে, উচ্চ রক্তচাপ থাকে, কোলেস্টেরল বেশি থাকে কিংবা হরমোন ঘটিত সমস্যা থাকে, যেমন, থাইরয়েডজনিত সমস্যা অথবা প্রলাকটিন নামে আরেকটি মেয়েলি হরমোন শরীরে যদি বেড়ে গিয়ে থাকে, তাহলে এই জাতীয় সমস্যা হতে পারে। আরেকটি হলো তার শুক্রাণু তৈরি হচ্ছে ঠিকই কিন্তু শুাক্রাণু বের হওয়ার যে পথ রয়েছে সেখানে কোথাও বাধা রয়েছে। এ রকম হতে পারে। আর অন্যান্য যে আমি বললাম জীবনযাত্রার সঙ্গে মানানসই বা অভ্যাসগত- সেটা হচ্ছে, তিনি যদি ধূমপান করেন, মাদকদ্রব্য গ্রহণ করেন কিংবা এমন কোনো পরিবেশে কাজ করেন যেখানে তেজস্ক্রিয়তা রয়েছে বা এক্স-রে রয়েছে কিংবা সেখানে এমন কিছু রাসায়নিক রয়েছে, যেটা তার শ্বাস প্রশ্বাসের সঙ্গে রক্তে মিশে যায়- এসব কারণেও সমস্যা হতে পারে।

আবার জীবনযাত্রা হয়তো এমন যে দীর্ঘক্ষণ উনি আঁটসাঁট প্যান্ট শার্ট পরে থাকে। কিংবা  মোটরসাইকেল চালায়। কিংবা রাতের বেলা দীর্ঘ সময় কোলের ওপর ল্যাপটপ নিয়ে কাজ করে। তখন টেসটিস বা অণ্ডকোষ থেকে যে শুক্রাণু তৈরি হয়, উচ্চ তাপের কারণে সেই শুক্রাণুগুলো নষ্ট হয়ে যায়। এই জীবনযাত্রা, খাওয়া, দাওয়া ইত্যাদিও কিন্তু পুরুষের বন্ধ্যত্বের জন্য দায়ী।

নিকটস্থ কোনো ভালো হোমিও ডাক্তারের চিকিৎসা নিন * রোগ মুক্তি পেয়ে যাবেন ইনশাআল্লাহ, তার পরও যদি সমাধান না পান তা হলে আমার সঙ্গে যোগাযোগ করবেন

দ্রুত বীর্যপাত এ হোমিওপ্যাথি চিকিৎসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *