ফরয গোসলের নিয়ম বা পদ্ধতি। ফরয গোসল করবেন যেভাবে।

Worst-Things-to-Say-Right-A copy.jpg3333
= আপনাদের সাথে আজকে একটি শরিয়তের জরুরী বিষয় নিয়ে আলোচনা করবো।
হয়ত অনেকেই পদ্ধতিটা জানেন না।
তাই আজকে আপনাদের সাথে এই গুরুত্ত্বপূর্ণ বিষয়ে সংপ্তি আলোচনার চেষ্টা করবো, ইনশাআল­াহ। .
রাতে স্বামী-স্ত্রী সহবাস করলে ভোরে ফজরের নামাযের আগে আগেই এবং দিনে সহবাস করলে পরবর্তী নামাযের পূর্বেই স্বামী-স্ত্রী দুজনে গোসল করে নেয়া আবশ্যক। এ গোসলকে জানাবতের গোসল বলে এবং গোসল না করা পর্যন্ত নাপাকী অবস্থায় থাকাকে জানাবতের অবস্থা বা জুনুবী হওয়া বলা হয়।images
জানাবত তথা ফরয গোসলে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা দরকার। স্বামী-স্ত্রী দুজনই যৌনাঙ্গের পবিত্রতার ব্যাপারে খুবই যত্নবান হতে হবে। স্বামী তার অঙ্গকে খুব ভালোভাবে ধৌত করবে যেন চামড়ার মধ্যে বীর্য আটকে থাকতে না পারে। অনুরূপভাবে স্ত্রীও নিজের গোপন অঙ্গকে ভালোভাবে ধুয়ে নিবে। গোসলের পূর্র্বে পেশাব করে নেওয়া উচিত এবং এসব অপবিত্র স্থান ধুয়ে নেয়ার পর উযু করবে। অতঃপর সারা শরীরে পানি ঢেলে হাত দ্বারা ভালোভাবে মলবে যাতে দেহের কোন অংশ শুকনা থাকতে না পারে এবং চুলের গোড়া পর্যন্ত পানি পৌছে যায়। .
গোসল এমনভাবে করতে হবে, যাতে বগল, নাভী ও কানের ছিদ্র পর্যন্ত বাহিরের পানি দ্বারা ভিজে যায়। অতপর আবার সমস্ত শরীরে পানি ঢালবে। ফরয গোসলে তিনটি কাজ ফরয-
১. মুখ ভরে কুলি বা গড়গড়া করা।
২. নাকের নরম অংশ পর্যন্ত পানি পৌঁছানো ।
৩. সমস্ত শরীরে একবার এমনভাবে পানি ঢালা, যাতে চুল পরিমান অংশও শকনা না থাকে।
আর এই তিনটি কাজ তিনবার করা সুন্নত। .999495_377375569029352_648070143_n
ঘুমন্ত অবস্থায় যদি স্বপ্নদোষ হয়ে যায় বা জাগ্রত অবস্থায় সহবাস ছাড়াই বীর্যপাত হয়ে যায় কিংবা শুধু চুম্বন ও আলিঙ্গনের ফলেই কামনার সাথে বীর্য বের হয়ে যায় তখনও গোসল ফরয হয়ে যায়। .
স্ত্রীর যোনি পথে স্বামীর লিঙ্গের অগ্রভাগ ঢুকে পড়লে বীর্যপাত হোক চাই না হোক তাতেই উভয়ের উপর গোসল ফরয হয়ে যায়। বিষটি আরেকটু পরিস্কার হওয়ার জন্য বলি, যখন স্বামী-স্ত্রী সহবাসের জন্য রাতে কিংবা দিনে মিলিত হয় এবং সহবাস শুরুকরতে যখন উভয়ের লিঙ্গ একত্র হয় অর্থাত স্বামীর লিঙ্গের অগ্রভাগ যখন স্ত্রীর যোনি পথে প্রবেশ করে ঠিক তখনই উভয়ের উপর গোসল ফরয হয়ে যায়। চাই সহবাস সম্পন্ন করুক বা না করুক। .
যে সব নারী বা পুরুষ পাঁচ ওয়াক্ত নামায পড়ায় পুরাপুরি অভ্যস্ত নয়, নিছক অলসতা বা মিথ্যা লজ্জার অজুহাতে ফরয গোসল না করেই দিনের পর দিন কাটিয়ে দেয় এটা তাদের জন্য বড়ই দুর্ভাগ্য ও বেবরকতীয় কথা। বলা বাহুল্য যে, জুনুবীর ঘর থেকে আল্লাহর রহমতের ফিরিশতাও দূরে থাকে।
আল্লাহ তা’আলা আমাদের সকলকে পবিত্রতার সাথে জীবন কাটানোর তৌফিক দান করুণ। আমীন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog
ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *