ব্রেন টিউমারের লক্ষণ

মস্তিষ্কের কোষের অস্বাভাবিক বৃদ্ধি থেকে ব্রেন টিউমার হয়ে থাকে। শরীরের অন্য অঙ্গে ক্যানসার হলে তা মস্তিষ্কে ছড়িয়ে ব্রেন টিউমার হওয়ার আশঙ্কা থাকে‌‌। জটিল এই রোগটির কিছু লক্ষণ রয়েছে যা বেশিরভাগ মানুষই অবহেলা করেন। ফলে জটিলতা আরও বাড়ে। চলুন ব্রেন টিউমারের কিছু লক্ষণ জেনে নেওয়া যাক-

মাথা ব্যথা

ব্রেন টিউমারের একটি অন্যতম বড় লক্ষণ হলো মাথা ব্যথা। রোজই মাথা ব্যথা হয়। নানা টোটকা কাজে লাগালেও সেই ব্যথা কমে না। এমন লক্ষণ দীর্ঘদিন চলতে থাকলে তা টিউমারের লক্ষণ হতে পারে।

খিঁচুনি

মাথা ব্যথা ছাড়াও ব্রেন টিউমারের আরেকটি উল্লেখযোগ্য লক্ষণ হলো খিঁচুনি। এই রোগে আক্রান্ত ব্যক্তি কিছুক্ষণের জন্য নড়ার ক্ষমতা হারিয়ে ফেলেন। এমনটা হএ সচেতন হোন।

চোখের সমস্যা

দেখতে অসুবিধা হচ্ছে? বারবার চোখ ঝাপসা হয়ে আসছে? দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া কিন্তু ব্রেন টিউমারের লক্ষণ। এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

শারীরিক দুর্বলতা

ব্রেন টিউমারের আরেকটি বড় লক্ষণ দুর্বলতা। টিউমারের ফলে শরীরের একটি দিক বেশ দুর্বল লাগে। কাজ করতে ইচ্ছে করে না। অল্প পরিশ্রমেই ক্লান্তি লাগে।

মুড বদলে যাওয়া

ঘন ঘন মুড পাল্টাচ্ছে? এই মুহূর্তে এটা ভালো লাগছে তো পরের মুহূর্তে তা আর ভালো লাগছে না। মুডের ঘন ঘন পাল্টে যাওয়াও ব্রেন টিউমারের বড় কারণ।

লক্ষণগুলো খুব ছোটোখাটো মনে হলেও এগুলোই পরবর্তীতে জটিল হতে পারে। তাই সময় থাকতে সচেতন হোন। এই লক্ষণগুলো সবগুলো যদি দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ব্রেন টিউমার হলে তিনি সঠিক পরামর্শ দিতে পারবেন। এই স্বাস্থ্য সমস্যাটি নিয়ে হেলা করবেন না। জটিলতা বাড়বে।