মাসিকের সময় মাথাব্যথায় কী করবেন?

imagesবেশির ভাগ নারীই মাসিকের এক-দুদিন আগে বা মাসিকের শুরুতে প্রচণ্ড রকমের মাথাব্যথায় আক্রান্ত হন। মাসিককালীন এ মাথাব্যথাকে বলে মেনসস্ট্রুয়াল মাইগ্রেন বা মাসিককালীন মাথাব্যথা। রজচক্রের সময় রক্তে ইস্ট্রোজেনের মাত্রা কমে গেলে মাসিককালীন মাইগ্রেনের দেখা দেয়।

পরিবারে মা, বোন, খালা বা অন্য কারো এ সমস্যা থাকলে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। এ ক্ষেত্রে মাথাব্যথা একটি নির্দিষ্ট জায়গা থেকে শুরু হয়ে তা ধীরে ধীরে তীব্র হতে থাকে এবং একসময় মেয়েরা খুব অসুস্থ হয়ে পড়ে। মাথাব্যথার সঙ্গে বমি বমি ভাব থাকতে পারে, এমনকি বমিও হতে পারে। তবে সাধারণ মাইগ্রেনের মতো দেখা বা কথা বলার সমস্যা দেখা যায় না। গর্ভাবস্থায় এ সমস্যা অনেকাংশে কেটে গেলেও শিশুকে দুধ পান করানোর সময় আবার প্রকট আকারে দেখা দেয়। এমনকি মেনোপজের পরেও চলতে পারে এ সমস্যা।

কারণ

এ সমস্যার পেছনে অনেকগুলো কারণ আছে বলে মনে করেন চিকিৎসকরা। অতিরিক্ত পরিশ্রম, অতিরিক্ত অবসন্ন বা ক্লান্তি, অতিরিক্ত উত্তেজিত বা আবেগতাড়িত হলে এটি দেখা দেয়। অতিরিক্ত ধূমপানের কারণেও এটি হতে পারে। এ ছাড়া পিটুইটারি গ্রন্থি ফুলে গেলে, মস্তিষ্কে পানি জমলে ও মস্তিষ্কের ভেতরে চাপ বাড়লে এবং মানসিক চাপের কারণেও হতে পারে মাসিককালীন মাইগ্রেন। জন্মনিয়ন্ত্রণ পিল খেলেও অনেকের এ সমস্যা দেখা দিতে পারে।

চিকিৎসা

এ সমস্যা সমাধানে স্বাস্থ্যসচেতন হতে হবে ও জীবনযাত্রার পরিবর্তন আনতে হবে।এ সমস্যার জন্য হোমিওপ্যাথ  চিকিৎসা উত্তম,দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।

প্রতিরোধ

নিয়মিত পরিমিত পরিমাণে সুষম খাবার খান। কোনো বেলার খাবার খাওয়া বাদ দেবেন না। এতে করে আপনার রক্তে সুগার কমে মাথাব্যথা আরো বাড়াবে। আবার অতিরিক্ত শর্করা-জাতীয় খাবার, মিষ্টি খাওয়া বাদ দিন। প্রচুর পানি পান করুন, কমপক্ষে দু-তিন লিটার পানি পান করুন। পরিমিত ঘুমান। প্রতিদিন ঘুমানোর একটি নির্দিষ্ট সময় করে নিন। ঘুম ভালো হলে মাইগ্রেনের ব্যথা অনেকাংশে কমে যায়। মাইগ্রেন বাড়ায় এমন মদ, বিয়ার, অ্যালকোহল, চকলেট ও মিষ্টি, পনির ও লবণাক্ত খাবার মাসিকের এক সপ্তাহ আগে থেকে খাওয়া বাদ দিন। প্রতিদিন ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করুন। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ধরে হাঁটার অভ্যাস করুন। দুশ্চিন্তা ত্যাগ করার চেষ্টা করুন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

চাঁদপুর
01711-943435 //01670908547
ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *