মুখের বিচ্ছিরি ডাবল চিন দ্রুত কমানোর কার্যকরী উপায় (ভিডিও)

fileশরীরে মেদ জমলে অনেক সময় তা মুখে বেশি প্রকাশ পায়। মুখ অনেক বেশি গোলাকার হয়ে যায় আর ডাবল চিন দেখা দেয় যা চেহারার সৌন্দর্যই নষ্ট করে দেয়। কোনোভাবেই এই ডাবল চিন প্রতিরোধ করা সম্ভব হয় না। অনেক পুরুষই এটি ঢাকার চেষ্টা করেন তাদের দাঁড়ি বড় রেখে এবং অনেক মহিলা এটি ঢাকার চেষ্টা করেন বিভিন্ন ধরনের হেয়ার কাট দিয়ে। কিন্তু তারপরও এটি পুরোপুরি ঢাকা সম্ভব হয় না। অনেকেই বলে থাকেন এটি বংশানুক্রমিকভাবে বা বয়সের কারণে হয়েছে বলে এটি দূর করা সম্ভব না। কিন্তু এই ডাবল চিন দূর করারও কিছু উপায় রয়েছে। আসুন জেনে নিই উপায়গুলো কী কী।

চুইংগম চিবানো :

চুইংগাম চিবানো এক ধরনের চোয়ালের ব্যায়াম যা ডাবল চিন প্রতিরোধে সহায়তা করে থাকে। এটি মুখের মাংশপেশীকে পরিশ্রম করিয়ে চিবুকের অতিরিক্ত মেদ জমাকে প্রতিরোধ করে। এছাড়া চুইংগাম চিবানো হজমেও সহায়তা করে থাকে ও দাঁতের ক্ষয়রোধ করে। আপনি যদি আপনার চিবুকের অতিরিক্ত মেদটি দূর করতে চান তাহলে এই চুইংগাম খাওয়ার অভ্যাসটি গড়ে তুলুন।

চিবুক ডানে বামে ঘোরানোর ব্যায়াম :

ডাবল চিন নিয়ন্ত্রণে চিবুকের ডানে-বামে ঘোরানো এই ব্যায়ামটি অনেক বেশি কার্যকর। প্রতিদিন কমপক্ষে ৫ থেকে ১০ মিনিট এই চিবুকের ডানে-বামে, উপারে-নিচে এবং চারপাশে ঘোরানোর এই ব্যায়ামটি করলে ডাবল চিনের সমস্যা কমে আসে। এছাড়া মুখ হা করা এবং বন্ধ করারও একটি ব্যায়াম আছে যেটি দৈনিক ১০ বার করলে উপকার পাওয়া যায়।

গ্লিসারিন মাস্ক :

বেশিরভাগ বয়স নিরোধক প্রসাধনীগুলোতে কিছুটা গ্লিসারিন থাকে। গ্লিসারিন মুখের ত্বককে টানটান করে। টানটান ত্বকে ডাবল চিন অনেকটাই কম বোঝা যায়। এছাড়া এটি ডাবল চিনের সমস্যাটিও সমাধান করে থাকে। আপনি ঘরেই একটি গ্লিসারিন মাস্ক তৈরি করতে পারেন। এরজন্য এক টেবিল চামচ গ্লিসারিন, হাফ টেবিল চামচ ইপসাম সল্ট এবং কয়েক ফোঁটা মেন্থল তেল দিয়ে একটি গ্লিসারিন মাস্ক তৈরি করুন। এটি তুলার সাথে হালকাভাবে লাগিয়ে ডাবল চিন এবং গলার অংশে লাগান। এটি ৫-১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে টানা এক সপ্তাহ ব্যবহারে আপনি একটি ভালো ফলাফল পেতে পারেন।

ডিমের সাদা অংশ ব্যবহার করুন :

গ্লিসারিন মাস্কের মত ডিমের সাদা অংশটিও এই ডাবল চিনের অংশে ব্যবহার করতে পারেন। ডিমের প্রোটিন মুখের ত্বককে মসৃণ আর কোমল করে তোলে। একই সাথে করে টানটান, চেহারায় আনে তারুণ্য। ডিমের এই মাস্কটি তৈরি করার জন্য দুটি ডিমের সাদা অংশ একটি বাটিতে নিন। এতে এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু এবং কয়েক ফোঁটা মেন্থল তেল দিন। মিশ্রণটি গাল এবং গলার অংশে ম্যাসেজ করুন। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহারে ডাবল চিনের সমস্যাটি দ্রুত সমাধান হয়ে যাবে।

তরমুজের মিশ্রণ :

যেকোনো প্রজাতির তরমুজই ডাবল চিন প্রতিরোধে সহায়ক এবং পাশাপাশি এটি ত্বকের টানটানভাব ধরে রাখে, বয়সের কারণে হওয়া ডাবল চিন প্রতিরোধ করে। এটি দেহ থেকে টক্সিন বের করে দিয়ে ওজন কমাতে সহায়তা করে। এর জন্য তরমুজের রস তুলার সাহায্যে গাল এবং গলার অংশে ব্যবহার করুন। এর সাথে আপনি চাইলে আপেলের রসও ব্যবহার করতে পারেন। মিশ্রণটি ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে আপনার ডাবল চিনের সমস্যাটি দ্রুত দূর হয়ে যাবে।

ছবি : ইন্টারনেট থেকে সংগৃহীত

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *