যে খাবার ত্বকের জন্য ক্ষতিকর

1426426989রমবর্ধমান সচেতনতা বৃদ্ধির সাথে সাথে মানুষ নিজেদের শরীর ও ত্বকের ব্যাপারেও অনেক বেশি সচেতন হয়েছেন। বর্তমানে সকল বয়সের মানুষ ত্বকের প্রতি অনেক যত্নবান হয়েছেন।

যারা যত বেশি নান্দনিক তাদের মাঝে সচেতনতাও তত বেশি। আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা মেটানো সম্ভব না হলে, তা আমাদের স্বাস্থ্যের সাথে সাথে ত্বকেও বিরূপ প্রভাব ফেলে।

তাই, আমাদের খাদ্য তালিকার প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। যেসব খাদ্য আমাদের ত্বকের ক্ষতি করতে পারে সে সকল খাদ্য আমাদের ত্যাগ করা উচিৎ। আসুন জেনে নেয়া যাক, ত্বকের জন্য ক্ষতিকর খাদ্য সমূহের নাম-

১. অতিরিক্ত লবণ:
অতিরিক্ত লবণ খাওয়ার ফলে শরীর ফুলে যায়, শরীরের তরলের অবস্থা অপরিবর্তিত থাকে। লবণের ফলে চামড়ায় পণ্ড দীর্ঘায়িত হয়। আচার, নিমকি জাতীয় খাবার, খাবার লবণ এবং টিনজাত খাবার পণ্যে অতিরিক্ত লবণ থাকে। যা শরীর ও ত্বকের জন্য অনেক ক্ষতিকর।

২. ভাজা ও চর্বি জাতীয় খাবার:
ভাজা ও চর্বি জাতীয় খাবার শরীরের অ্যান্টি-অক্সিডেন্ট এর পুষ্টি ধ্বংস করে ফেলে। ভিটামিন ই ও ওমেগা-৩ ফ্যাটি এসিড ধ্বংস করে ফেলে। শরীরের বিভিন্ন স্বাস্থ্যকর পুষ্টি উপাদান ধ্বংস করে ফেলে। যার ফলে ত্বকের বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়।

৩. অতিরিক্ত ক্যাফেইন:
ক্যাফেইন শরীরের করটিসল উৎপাদন বৃদ্ধির একটি পরিচিত উদ্দীপক। যা সময়ের সাথে সাথে শরীরের চামড়া তরলীকরণ করে। এর ফলে চামড়ার কুচন বাড়ে এবং ত্বকে ভাজের সৃষ্টি হয়। ক্যাফেইন মূত্রবর্ধক এর অন্যতম কারন, যার ফলে শরীরের পানিশূন্যতা বা নিরুদন ঝুঁকি বৃদ্ধি পায়। তাই,অতিরিক্ত চা, কফি ও চকলেট খাওয়ার ক্ষেত্রে আরেকটু বেশি সচেতন হন।৪. এলকোহল:
এলকোহল একটি অ্যান্টি-মূত্রবর্ধক হরমোন। যার ফলে শরীরের পানিশূন্যতা বা নিরুদন ঝুঁকি বৃদ্ধি পায়। এছাড়াও ত্বকের পানির পরিমাণ কমানোর জন্য এলকোহল দায়ী। আমেরিকান ত্বকবিজ্ঞান একাডেমী অনুযায়ী, এলকোহল সোরিয়াসিস এর তীব্র পর্যায়ক্রমে সংযোজনকারী একটি উপাদান হিসেবে পরিচিত।

৫. অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার:
শুধুমাত্র চিনি বেশি পরিমাণে খাওয়া যাবে না। চিনি যতটা পারা যায়, না খাওয়া ভাল। তবে গুড় ও মধু খেলে সমস্যা নেই।

৬. গ্যাস মেশানো পানীয়:
গ্যাস মেশানো পানীয় ত্বকের জন্য দুঃস্বপ্নের ব্যাপার হতে পারে। ব্যাতিক্রমি কিছু পানীয় রয়েছে, যা ফ্যাটমুক্ত বলে দাবি করা হয়, সেগুলো পান করতে পারেন। তবে তাতে যে ক্যাফেইন কন্টেন্ট রয়েছে, তা ত্বকের জন্য ক্ষতিকর।

৭. যে সকল খাবার শরীরের পানির ভারসাম্য ঠিক রাখে না:
নিরুদন ত্বকের শোষক হয়। আর্দ্রতার অভাবে শরীরের চামড়ায় কুচন এর সৃষ্টি হয়। ত্বকে মৃত কোষ সৃষ্টির মাধ্যমে ব্রণের সৃষ্টি হয়। তাই, শুকনো খাবার ত্বকের জন্য ক্ষতিকর। এর ফলে শরীরে পানির ভারসাম্য রক্ষায় সমস্যা হয়। যার ফলে ত্বকে বিভিন্ন ধরণের রোগের সৃষ্টি হয়।

আগামীতে খাবার খাওয়ার পূর্বে অবশ্যই বিবেচনা করুন, আপনার জন্য কোন খাবারগুলো উপকারী এবং কোনগুলো ক্ষতিকর।–

সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া ।

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *