যে ৬টি কারণে ভোর ৬টার আগেই দিন শুরু করা উচিত আমাদের

1b26402a165d11eb4d884c5a658b6f30অনেকেই ভাবতে পারেন- আজকাল কেউ ভোর ৬টায় ঘুম থেকে ওঠে নাকি? উত্তরটা হলো, অবশ্যই ওঠেন। একদিন সকাল সকাল ঘুম থেকে উঠে বেরিয়ে পড়ুন, আশেপাশের যে কোন পার্কে চলে যান। দেখবেন প্রচুর মানুষ সেই ভোর ৬টা-তেই শরীরচর্চায় ব্যস্ত হয়ে পড়েছেন। এবং আরেকটু খেয়াল করলেই দেখবেন যে আমরা যারা দেরি করে সকালে উঠি, তাঁদের চাইতে অনেক ফিট এই ব্যায়ামে ব্যস্ত মানুষগুলো। শুধু কি ব্যায়াম? সকালে ঘুম থেকে ওঠার আছে এমন কিছু সুফল যা আমরা জানিনা অনেকেই।

প্রতিদিন গভীর রাতে বিছানায় যান আর দেরি করেই ঘুম থেকে ওঠেন? তাহলে পড়ে দেখুন এই ফিচারটি। জেনে নিন কেন ভোর ৬টার আগে ঘুম থেকে ওঠা আপনাকে করে তোলে সুস্বাস্থ্যের অধিকারী, করে তোলে কর্মক্ষেত্রে সফল, রাখে স্লিম ও ফিট, এমনকি মেজাজও রাখে ফুরফুরে।

১) প্রায় সব অফিসই শুরু হয় ৫ টায়। সুতরাং বলাই বাহুল্য যে আপনাকে ৮টায় বাসা থেকে বের হতে হয়, অনেককে এরও আগে। আপনি যদি ৬ টার আগেই দিন শুরু করতে পারেন, তাহলে সারাদিনে নিজের কাজগুলো গুছিয়ে নিতে পারবেন। প্রয়োজনীয় প্ল্যান তো তৈরি করতে পারবেনই, সাথে জমে থাকা কিছু কাজ থাকলেও চটপট শেষ করে নিতে পারবেন।

২) সকালে আমাদের মস্তিষ্ক থাকে সবচাইতে বেশী কর্মক্ষম। সারারাত ঘুমানোর পর সকালে কোন ক্লান্তি, অবসাদ থাকে না মস্তিষ্কে। ফলে সকাল বেলাটা উপযুক্ত সময় কিছু শেখার। ভালো ফলাফল করতে চান কিংবা খুব কঠিন কিছু শিখতে চান? সকাল বেলাটাই আপনার জন্য আদর্শ। এমনকি অফিস কিংবা অন্য যে কোন কাজও যদি সকাল বেলা করতে শুরু করেন, দেখবেন খুব সহজেই হয়ে যাবে।

৩) সকাল সকাল ঘুম থেকে ওঠা আপনাকে পর্যাপ্ত সময় দেয় ব্যায়াম করার। খুব ভারী ব্যায়াম না করলেও যদি মুক্ত বাতাসে কিছুক্ষণ হেঁটে আসেন, তবুও দেখবেন মনটাই বদলে গেছে। প্রচুর বিশুদ্ধ অক্সিজেন শরীরের প্রবেশ করায় স্বাস্থ্য তো ভালো হবেই, সাথে সকাল সকাল সূর্যের আলো আপনার মুডকেও বদলে দেবে। মন হয়ে উঠবে ফুরফুরে আর শরীর হয়ে উঠবে আরও কর্মক্ষম।

৪) যারা সময়ের অভাবে রোজ নাস্তা করার পর্বকে বাদ দিয়ে দেন, তাঁদের জন্য সকালে উঠে পড়াটা একটি দারুণ সমাধান। সকালে ভরপেট নাস্তা শরীরের জন্য একান্ত প্রয়োজন, এটা শরীরকে ফিট ও ওজন কমাতে সহায়তা করে। সকালে নাস্তা বাদ দলে মস্তিস্কেরও ক্ষতি হয়, কথাটা মনে রাখুন।

৫) সকাল ৬ টার আগে ঘুম থেকে উঠতে পারলে দিনে কখনোই কোন কাজে লেট হবেন না আপনি বা কোন শিডিউল আপনার মিস হবে না। কেননা সব কাজের জন্যই পর্যাপ্ত সময় থাকবে আপনার। এবং দিনের শুরুতেই নিজের কাজের শিডিউল তৈরি করে নেয়ার সুযোগ পাবেন।

৬) পৃথিবীর সমস্ত সফল ও ধনী ব্যক্তিরা সকাল সকাল ঘুম থেকে ওঠেন সেটাই তাঁদের সফলতার রহস্য। কেন জানেন? কারণ সকালে আলস্য পরিহার করে ঘুম থেকে উঠে যাওয়াটা সারাদিন তাঁদেরকে এগিয়ে রাখে দুই কদম। সময় তো নিয়ন্ত্রণে থাকেই, তাঁদের মন থাকে শান্ত, মস্তিষ্ক থাকে প্রখর এবং নিজের সকল কাজে সহজেই সফলতা অর্জন করতে পারেন তাঁরা।

সূত্র-
এলিট ডেইলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *