রেকটাল প্রোল্যাপস বিব্রতকর স্বাস্থ্য সমস্যা

untitled-12_156799রেকটাল প্রোল্যাপস অতিপরিচিত রোগ। রেকটাল প্রোল্যাপস মলদ্বার বেরিয়ে আসে বা আলিশ রোগে রোগীর পায়ুপথ মলদ্বারের বাইরে বেরিয়ে আসে। বিশেষ করে মলত্যাগের সময় বাইরে ঝুলে পড়ে। দেশের বিভিন্ন এলাকার রোগী এটিকে ভিন্ন ভিন্ন নামে যেমন_ সিলেটে বলে আলিশ, হবিগঞ্জ এলাকায় বলে কম্বল বের হয়েছে এবং বরিশালের লোকেরা বলে আইলতা বের হয়েছে।
যে কারণে হয় : এ রোগটি শিশু ও বৃদ্ধ বয়সে বেশি হয়। নারীদের হওয়ার আশঙ্কা বেশি। শিশুদের সাধারণত তীব্র ডায়রিয়ার পর এ রোগটি দেখা দেয়। তলপেট বা পেলভিসের কিছু গঠনগত সমস্যা এ রোগের জন্য দায়ী বলে মনে করা হয়। স্বাভাবিক অবস্থায় পায়ুপথ বা রেকটাম অন্যান্য মাংসপেশির সঙ্গে আঁকড়ে থাকে। কিন্তু এ রোগীদের ক্ষেত্রে এটির অভাব দেখা যায়। এ রোগে বিভিন্ন কারণের মধ্যে রয়েছে_ মলত্যাগের অভ্যাসের অসঙ্গতি যেমন_ কোষ্ঠকাঠিন্য, নারীদের বন্ধ্যত্ব, রেকটামের সঙ্গে সনি্নহিত অস্থির দৃঢ় সংযুক্তির অভাব ইত্যাদি মানসিক রোগীদের মধ্যে বেশি দেখা যায়। বিখ্যাত পায়ুপথ বিশেষজ্ঞ ডা. গলিঘারের মতে তার দেখা রোগীদের এক-তৃতীয়াংশই মানসিক রোগী।
উপসর্গ : রোগীরা সাধারণত অভিযোগ করেন, তাদের মলদ্বার পায়খানা করার সময় অনেকখানি নিচে ঝুলে পড়ে এবং চাপ না দিলে ভেতরে যায় না। ওজন তুললে অথবা কাশি দিলেও কখনও কখনও বেরিয়ে আসে। সাধারণত রক্ত যায় না, তবে মিউকাস বা আম যায়। যখন পায়ুপথ বেশি ঝুলে পড়ে এবং ঢোকানো যায় না তখন রক্ত যেতে পারে। প্রায় অর্ধেক রোগী কোষ্ঠকাঠিন্যে ভোগেন। অনেক ক্ষেত্রে এ ধরনের রোগীরা পায়খানা আটকে রাখতে ব্যর্থ হন। কখনও কখনও ঝুলে পড়া অংশটি চেষ্টা করেও ভেতরে ঢোকানো যায় না। অবস্থা আরও খারাপ হলে রক্ত চলাচল বন্ধ হয়ে পচন ধরতে পারে। নারীদের ক্ষেত্রে এর সঙ্গে জরায়ুও বেরিয়ে আসতে পারে এবং মূত্রথলিও ঝুলে পড়তে পারে, যার কারণে প্রস্রাবের অসুবিধা হতে পারে। এ রোগের শুরুতে রোগীরা বলেন, তাদের মনে হয় পায়ুপথ ভরা ভরা লাগে এবং ভেতরে কোনো চাকা বা মাংসের দলা রয়েছে বলে মনে হয়। অনেকক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকলে সমস্যা আরও বেশি মনে হয়। কারও কারও মলদ্বারের চতুর্দিকে ব্যথা হয় যা নিতম্ব অথবা পায়ের দিকে বিস্তৃত হতে পারে।
চিকিৎসা : প্রোল্যাপস দুই ধরনের হতে পারে। আংশিক যে ক্ষেত্রে মিউকাস ঝিলি্ল ঝুলে পড়ে এবং সম্পূর্ণ ক্ষেত্রে পায়ুপথের প্রাচীরের সব স্তরসহ ঝুলে পড়ে।এ রোগের চিকিৎসার জন্য– দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ চিকিৎসকের চিকিৎসা নিন,তাহলে এ রোগ থেকে মুক্তি পাবেন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *