শিশুদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা কেন হয়?

ভুল খাদ্যাভ্যাস, সঠিকভাবে টয়লেট ট্রেনিং না হওয়া ইত্যাদি বিভিন্ন কারণে শিশুদের কোষ্ঠকাঠিন্য হয়। শিশুদের কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সচেতনতা জরুরি।

প্রশ্ন : শিশুদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি দেখা যায়। কেন ?

উত্তর : শিশুদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি হওয়ার একটি কারণ হিসেবে বলা যায়, বাচ্চারা হয়তো তরল খাবার কম খায়। আরেকটি সমস্যা হলো এখনকার বাচ্চাদের ডায়াপার পরানো হয়, টয়লেটে বসানোর অভ্যাস করানো হয় না। এ কারণেও কোষ্ঠকাঠিন্য হতে পারে।

প্রশ্ন : টয়লেট ট্রেনিং কখন থেকে দেওয়া উচিত?

উত্তর : বাচ্চা যখন হাঁটতে শিখবে, তখন থেকে তাদের টয়লেট ট্রেনিং দিতে হবে। পায়খানা করার অভ্যাস করাতে হবে। এখন তো বাচ্চাদের জন্য আলাদা প্যান কেনা হয়। ভালো হয় যদি ফ্যামিলি প্যানেই বাচ্চাকে অভ্যাস করানো যায়। পায়খানার অনভ্যস্ততা থেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

প্রশ্ন : কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ে আপনাদের কাছে যাওয়ার পর কী ধরনের চিকিৎসা তাদের দেন?

উত্তর : আসলে কোষ্ঠকাঠিন্যে চিকিৎসক যতটুকু উপকার না করতে পারেন, তার চেয়ে নিজে নিজে সচেতন হলে এটি নিয়ন্ত্রণে রাখা বেশি সম্ভব হয়। এ ক্ষেত্রে ওষুধের চেয়ে বেশি দরকার খাদ্যাভ্যাস, জীবনযাপনের ধরন পরিবর্তন। একজন মানুষ  অন্তত আধা ঘণ্টা থেকে ৪০ মিনিট হাঁটবে, পর্যাপ্ত পরিমাণে পানি পান করবে। আসলে পর্যাপ্ত পরিমাণ পানি পান বলতে গ্লাসের পর গ্লাস পানি পান করা নয়, একটি নির্দিষ্ট বিরতি দিয়ে পানি পান করবে। আমরা বলি, আপনার প্রস্রাবের রং যদি সাদা হয়, তাহলে আপনি বুঝবেন, আপনার পানিশূন্যতা আসলে নেই।

প্রশ্ন : যখন রোগীরা আসে, কী কী ধরনের সমস্যা নিয়ে আসে?

উত্তর : রোগী তো আসলে কেবল মলত্যাগের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে আসে না। যখন এটি থেকে অন্য কোনো সমস্যা তৈরি হয়ে যায়, তখন সেই সমস্যা নিয়ে আসে। এর সঙ্গে বলে যে তার আসলে কোষ্ঠকাঠিন্য রয়েছে, বিশেষ করে নারীদের ক্ষেত্রে। ১০০ জন নারীর থেকে ২৫ থেকে ৩০ জনের এমনিতেই কোষ্ঠকাঠিন্য থাকে। আমরা বলি, কোষ্ঠকাঠিন্য আসলে বাধাগ্রস্ত মলত্যাগ। দেখা গেছে, মলত্যাগ করতে গেছে, বসেছে, তবে প্রেশার দিয়েছে, হচ্ছে না। তখন পেটের মাংসপেশি শক্ত করে। শক্ত করে চাপ দেয়। জরায়ুমুখের কাছে চাপ দেয়। অনেকে হাত ভেতরে দিয়েও মল বের করে নিয়ে আসে—এ রকমও হয়।

প্রশ্ন : তখন আপনারা কীভাবে রোগীদের ব্যবস্থাপনা করেন?

উত্তর : যাদের এই সমস্যা রয়েছে, তাদের মধ্যে দেখা যায়, অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে। এতে উনারা একে ভাগ করতে পারে না। যখনই এটি থেকে আরো জটিল হয়ে যায়, পায়খানাটা হচ্ছে না, ফেটে যায় পায়খানার রাস্তা, আঙুল দিয়ে বের করতে হয়, পায়খানা করতে গেলে ব্যথা হয়, পরে যন্ত্রণা হয়, জ্বালাপোড়া করে, তখন তারা আসলে চিকিৎসকের কাছে আসে। তখন রোগের অবস্থা বুঝে ব্যবস্থাপনা করা হয়।

শিশুর কোষ্ঠকাঠিন্য হলে কী করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *