শিশুর কানে ব্যথা ও খোল : কি করবেন

db7c52fde136b5a70252936bb4762ffe
রাত তখন ১২টার কম হবে না। হঠাৎ ঘুম থেকে জেগে উঠল আপনার শিশু। এক হাতে কান চেপে ধরে কেঁদে কেঁদে বলল, কানব্যথা। আপনি কি করবেন বুঝে উঠতে পারলেন না। কানে টর্চলাইটের আলো ফেললেন। এতে কানের মধ্যে আপনি যা দেখলেন তা থেকে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে কোনো ধারণা পেলেন না। অগত্যা ব্যথা কমানোর ওষুধ প্যারাসিটামল দিয়ে শিশুকে ঘুম পাড়ানোর চেষ্টা করলেন। একসময় কাঁদতে কাঁদতে ঘুমিয়ে গেল শিশু। সকালে যখন ঘুম থেকে উঠল তখন আর ব্যথা নেই।

প্রথম দৃশ্যের ঘটনার কারণ হল- ওয়াক্স বা কানের খোল। কানে খোল জমে অনেক সময় কানেব্যথা হয়। অনেক মা-বাবা আছেন যারা কানে ময়লা পরিষ্কার করার জন্য কটনবাড ব্যবহার করেন এবং ময়লা কান থেকে বের করে আনার চেষ্টা করেন। যারা এ কাজটি করছেন তারা ঠিক করছেন না। indexপ্রকৃত পে কান পরিষ্কার করার দরকার নেই। প্রকৃতিগতভাবেই কান নিজে নিজে পরিষ্কার হয়ে যাওয়ার ব্যবস্থা আছে। অধিকাংশের কানই নিজ থেকে পরিষ্কার হয়ে যায়। হঠাৎ কারও কারও কান পরিষ্কার করার দরকার পড়ে। আর যদি কান পরিষ্কার করার দরকার পড়ে তাহলে সেই কাজটি নাক-কান-গলা বিশেষজ্ঞকেই করতে দেয়া উচিত। তা না হলে সমস্যা হতে পারে। অধিকাংশ েেত্রই কান পরিষ্কার করতে গিয়ে কানের ময়লা কিছুটা বের করে আনার সময় কিছু ময়লা ধাক্কা খেয়ে ভেতরে চলে যায়। এ ময়লাটুকু আর স্বাভাবিকভাবে বের হতে পারে না। এভাবে বারবার কান পরিষ্কার করার কারণে একটু একটু করে ময়লা বাড়তে থাকে এবং তা কানের পথকে রুদ্ধ করে দিলে ব্যথা হয়। এছাড়া কান পরিষ্কার করতে গিয়ে কানে খোঁচা খেলে কানের মধ্যে ছত্রাক সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যায় এবং তৃতীয় দৃশের অবতারণা হয়। একজন নাক-কান-গলা বিশেষজ্ঞ খুব সহজেই কান দেখে বুঝে নিতে পারেন কানের ভেতরকার অবস্থা। কানের ভেতরে ময়লা থাকলে তা বের করে দেয়ারও ব্যবস্থা করবেন তিনি। যদি ময়লা খুব শক্ত হয়ে থাকে

সেেেত্র ময়লা বের করে আনা একটু কঠিন, এতে শিশু কিছুটা ব্যথা পেতে পারে। অনেক সময় শিশু ভয়েই অস্থির থাকে তখন শিশুর কান পরিষ্কার করা অসম্ভব হয়ে পড়ে। এসব েেত্র শিশুর কান পরিষ্কার করতে না গিয়ে কানে ওষুধ প্রয়োগের মাধ্যমে ময়লাটি বের করে আনার চেষ্টা করা হয়ে থাকে। সাধারণত সোডিবাইকার্বের দ্রবণ দিয়ে কান পরিষ্কার করার কাজটি করা হয়। এ দ্রবণ কানের ময়লাকে গলিয়ে কান থেকে বের করে দেয়। এ ওষুধে কান পরিষ্কার হতে ৪-৫ দিন সময় লাগে। কান পরিষ্কার হয়ে যাওয়ার পর আর কখনও শিশুর কান পরিষ্কার করতে যাওয়া ঠিক হবে না। তাতে ঘটনার পুনরাবৃত্তিই ঘটবে। তবে শিশুর কানে ময়লা জমেছে মনে করলে অলিভ অয়েল ৪-৫ ফোঁটা করে দৈনিক তিনবার একাধারে ১০ দিন দিতে পারেন। এত কান পরিষ্কার থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *