শীতে নাক কান গলায় সমস্যা

images (4)গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত নিয়ে আমাদের দেশ। প্রতি ঋতুতে পরিবেশের বিভিন্ন ধরনের পরিবর্তন হয়। এ পরিবর্তনের ফলে বিভিন্ন ঋতুতে মানবদেহে বিভিন্ন ধরনের রোগ-ব্যাধি হয়ে থাকে। প্রতি বছর ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে নানা প্রকার সমস্যা দেখা দেয়। শীত আসছে। শীতকালীন টাটকা শাক-সবজি, ফলমূল পাওয়া যাচ্ছে। শীতে খেজুরের রস ও বিভিন্ন রকম পিঠা-পুলি খাওয়ার সময়। টাটকা শাক-সবজি, ফলমূল খাওয়ার জন্য শীতে সাধারণত রোগ-ব্যাধি কম হয়। তারপরও আবহাওয়ার বিপর্যয়, পরিবেশ দূষণের কারণে শীতকালেও অনেক রোগ-ব্যাধি হয়ে থাকে। শীতে নাক, কান, গলা সমস্যা যেমন- সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিলে প্রদাহ, গলাব্যথা ছাড়াও অ্যাজমা, শিশুদের নিউমোনিয়া এবং বিভিন্ন রকম চর্ম রোগ দেখা দিতে পারে।

সর্দি : অতিরিক্ত ঠাণ্ডার ফলে সর্দি হয়। সর্দি লাগলে কানে ব্যথা করে এবং নাক দিয়ে রক্তও যেতে পারে। ফলে সাইনোসাইটিস হতে পারে।

কাশি : ঠাণ্ডায় কাশির প্রকোপ বেড়ে যায়। ফলে বুকে ও গলায় ব্যথা দেখা দেয়। অতিরিক্ত কাশির ফলে ঘুমে ব্যাঘাত ঘটে। কাশির সঙ্গে অনেক সময় কফ বা রক্তও বের হতে পারে। অ্যালার্জি : প্রতিটি মানুষের দেহে কম-বেশি অ্যালার্জি বিদ্যমান। অতিরিক্ত ঠাণ্ডার ফলে নাক, কান ও গলায় অ্যালার্জির প্রকোপ দেখা দেয়। ফলে হাঁচি, কাশি বেশি হয়। অ্যালার্জির জন্য চোখে কনজাংকটিভাইটিস হতে পারে।4ddc766b5d8b1ad68459ad4d07cdf308

টনসিল : অতিরিক্ত ঠান্ডা লাগার কারণে গলার ভেতরে টনসিলে ইনফেকশন হতে পারে। টনসিলে ইনফেকশনের কারণে গলায় ব্যথা, জ্বর হতে পারে। টনসিলাইটিসের জন্য শিশুদের পড়ালেখায় ব্যাঘাত ঘটে এবং বড়দের অফিস ও দৈনন্দিন কাজে বিঘ্ন সৃষ্টি হয়। গলাব্যথা : অতিরিক্ত ঠাণ্ডার ফলে বিভিন্ন কারণে গলায় ব্যথা হয়ে থাকে। যেমন- হঠাৎ করে ঠাণ্ডা পানি পান করলে, শীতে গরম কাপড় না পরলে গলায় ব্যথা হতে পারে। এছাড়া টনসিলের কারণে গলায় ব্যথা হতে পারে।

অ্যাজমা বা হাঁপানি : শীতে অ্যাজমা দেখা দিতে পারে। অ্যাজমা বা হাঁপানি রোগীদের সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। অ্যাজমার ওষুধ বা ইনহেলার নিয়মিত গ্রহণ করা প্রয়োজন। সময়মতো চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার। ভোররাতে অ্যাজমা অ্যাটাক বেড়ে যায়। নেবুলাইজেশন করে অনতিবিলম্বে রোগীকে নিকটস্থ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া উচিত। বয়স্ক লোকদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে এ সময় বেশি সমস্যা দেখা দেয়। আমাদের দেশে উত্তরাঞ্চলে শীতের প্রকোপ বেশি। শীতের প্রকোপে প্রতি বছর বয়স্ক লোক মৃত্যুবরণ করেন। তাই শীতের সময় বয়স্ক লোকদের দিকে লক্ষ রাখতে হবে। শিশুর নিউমোনিয়া : বড় সমস্যা হচ্ছে শিশুদের নিউমোনিয়া। যে শিশু শীতকালে জন্মগ্রহণ করে তাদের ক্ষেত্রে বেশি ভয় হল নিউমোনিয়া। শিশু বয়সে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রোগ হল নিউমোনিয়া। শীতে অতিরিক্ত ঠাণ্ডা লাগার ফলে নিউমোনিয়া হতে পারে। তাই শিশুদের যত্নে রাখতে হবে। শীতের মধ্যে ঠাণ্ডা পানীয়, আইসক্রিম খাওয়া এবং গরম কাপড় না পরার কারণে নাক, কান, গলার সমস্যা দেখা দিয়ে থাকে। বিশেষ করে শিশু ও বয়স্কদের প্রতি নজর দিতে হবে। মাম্পস, ভাইরাসজনিত জ্বর দেখা দিতে পারে।

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *