শীতে পায়ে ব্যথা ও সায়াটিকা উৎপত্তি

Treat-Patched-Skin-on-Foot
ডাঃ এস.জামান পলাশ

শীতে কোমর ও পায়ের ব্যথা তীব্র আকার ধারণ করে। এ সময় শরীরের রক্ত চলাচল কম হয়। শীতে কোমর বা অন্যান্য জয়েন্টের মাংসপেশিতে ক্র্যাম্প হয় বা টান বেশি লাগে। এতে মেরুদণ্ডের মাংসপেশি ইমব্যালেন্স হয় বা ভারসাম্যতা কমে যায়। ফলে মেরুদণ্ডের ডিস্কের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এতে ডিস্ক প্রলাপ্স হয় এবং ব্যথা পায়ে চলে যায় এবং সায়াটিকার উৎপত্তি হয়।

সায়াটিকার কারণ :
মেরুদণ্ডের হাড় সরে স্পন্ডাইলোলিসথিসিস) গিয়ে যদি সায়াটিক নার্ভের চাপ দেয়। পাইরিফরমিস মাংস পেশি শক্ত হয়ে গেলে। ডিস্ক প্রলাপ্সের কারণে কোমর থেকে জেলি বের হয়ে নার্ভের ওপর চাপ দিলে। ডিজেনারেশন বা স্পন্ডাইলোসিস হলে। গর্ভাবস্থায় সায়াটিকার ব্যথা হয়। আঘাতজনিত কারণে সায়াটিক নার্ভের ব্যথা হতে পারে।

লক্ষণ :Back-Pain-Coxarthrosis-5
ব্যথা কোমর থেকে নিজ দিকে গেলে। পা ঝিন ঝিন, জ্বালাপোড়া, ভারী ভারী এবং অবস অবস হলে। পায়ের ব্যথাটা শিন শিন বা কালাইয়া নিতে পারে। সকালে ঘুম থেকে উঠলে ব্যথা বেশি এবং হাঁটাচলায় কমে।

চিকিৎসা : হোমিওপ্যাথি একমাত্র পারফেক্ট চিকিৎসা ব্যাবস্থা,অন্য যে কোনো চিকিৎসা ব্যাবস্থায় সাময়িক ভালো থাকা যায়,কিন্তু রোগ সম্পূর্ন ভালো হয় না .শুধু মাত্র হোমিওপ্যাথি ফলাফল ভালো রেজাল্ট ১০০%

**********************************************

ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *