সকালে ঘুম থেকে উঠে মাথায় যন্ত্রণা? জেনে নিন কারণ

রাতে ভালো ঘুম হলে পরের দিন ভালোই কাটবে এটাই স্বাভাবিক তবে সকালে ওঠার পরে যদি মাথা ভার হয়ে থাকে বা যন্ত্রণা থাকে, তা হলে গোটা দিনটাতেই যেন সেভাবে কাজ করার উৎসাহ পাওয়া যায় না। অনেকেই এই সমস্যার শিকার। সকালে ঘুম থেকে ওঠার পরেই মাথা যন্ত্রণা বা অস্বস্তি এসব হয়ে থাকে। তবে এর পিছনে রয়েছে কিছু কারণ। দেখে নেওয়া যাক কী কারণে সকালে মাথা যন্ত্রণা করে:

১) স্লিপ অ্যাপনেয়া: স্লিপ অ্যাপনেয়ার ফলে ঘুমের মধ্যেই শ্বাস প্রশ্বাস প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এছাড়া গলা শুকিয়ে যাওয়া, নাক ডাকা, ঘুমের মধ্যেই বার বার প্রস্রাব পাওয়া স্লিপ অ্যাপনেয়ার উপসর্গ। স্লিপ অ্যাপনেয়ার ফলে ঘুমেও ব্যাঘাত ঘটে।

২) মাইগ্রেন: মাইগ্রেন অন্যতম কারণ সকালে মাথা যন্ত্রণা হওয়ার। সারা বিশ্বের ১০ শতাংশ মানুষ মাইগ্রেনের শিকার। মাইগ্রেনের ফলে দৃষ্টিশক্তি খারাপ হয়। এছাড়া ক্লান্তি থাকে। বিশেষ করে সকালেই মাইগ্রেনের ব্যথা হয়।

৩)ওভার মেডিকেশন: যাদের এমনিতেই মাথা যন্ত্রণার সমস্যা রয়েছে তারা যদি প্রায়ই মাথা যন্ত্রণা থেকে মুক্তির ওষুধ খায় তাহলেও এই উপসর্গ দেখা যায়। 

৪) হ্যাংওভার: ঘুমোতে যাওয়ার আগেই মদ্যপান করে থাকলে, পরের দিন সকালে মাথা যন্ত্রণা হয়ে থাকে। সঙ্গে সারা রাত পানি পিপাসা পাওয়া,ক্লান্তি,দ্রুত হৃদস্পন্দন হওয়া এসব সমস্যা হতে পারে।

৫) ব্রেন টিউমর: প্রতি বছর ১ লক্ষ মানুষের মধ্যে ৫ জনের ব্রেন টিউমর ধরা পড়ে।আর সকালে মাথা ব্যাথাও টিউমারের উপসর্গ। সেই সাথে বমি, ব্যক্তিত্বে বদল, অবসাদ, কথা জড়িয়ে যাওয়া, চোখের পাশ ফুলে ওঠা, দৃষ্টিশক্তি কমে যাওয়ার মত সমস্যা দেখা দেয়।

নিকটস্থ কোনো ভালো হোমিও ডাক্তারের চিকিৎসা নিন * রোগ মুক্তি পেয়ে যাবেন ইনশাআল্লাহ, তার পরও যদি সমাধান না পান তা হলে আমার সঙ্গে যোগাযোগ করবেন –

প্রভাষক ডা. এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435
#  01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল- dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইটwww.zamanhomeo.com