সর্দি এবং নাকে অ্যালার্জি

প্রচন্ড গরম এখন। এমন গরমে অনেকেই আক্রান্ত হয়ে পড়ছেন বিভিন্ন অসুখে। অনেকে হয়তো নাক ঝাড়তে ঝাড়তে প্রায় ক্লান্ত হয়ে পড়েছেন। নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছে কারো কারো। হয়তো ভাবছেন, অতিরিক্ত ঠান্ডা-গরমের কারণেই এমন হচ্ছে। আসলে এ ধরনের সমস্যার জন্য দায়ী হলো এক ধরনের ভাইরাস।

ফ্লু বা সর্দি : এ ভাইরাস খালি চোখে দেখা যায় না। বেঁচে থাকা ও বংশবৃদ্ধির জন্য এ ভাইরাস জীবন্ত প্রাণী বা গাছের সহায়তা নিয়ে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা : ভাইরাস শরীরে ঢুকলে শুরু হয়ে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউন সিস্টেমের ব্যবহার। ক্ষতিকর কোনো উপাদান শরীরে ঢুকলে এগুলো সেটিকে চিহ্নিত করে ধ্বংস করে ফেলে। এটি যেভাবে কাজ করে তা হলো কিছু শ্বেতরক্ত কণিকা ক্ষতিকর উপাদানগুলো মেরে ফেলে।

প্রতিরোধ ব্যবস্থা : সারাদিনে সাবান ও গরম পানি দিয়ে বেশ কয়েকবার হাত ধুয়ে নিন। ঠিকমতো খাবার খেতে হবে। নিয়মিত কায়িক পরিশ্রম করতে হবে বা ব্যায়াম করতে হবে। ঘুমাতে হবে পর্যাপ্ত। ঠা-া যদি লেগেই যায়, তবে বেশি বেশি পানি পান করতে হবে। লবণ পানি দিয়ে গার্গল করলে উপকার পাওয়া যাবে। তাতে গলাব্যথা কমে আসবে।

চিকিৎসা = এ সমস্যার জন্য একজন রেজিস্টার্ড হোমিওপ্যাথ চিকিৎসকের পরার্মশ নিয়ে মেডিসিন খাবেন, নিজে নিজের ডাক্তারি করবেন না,কারন রোগীর রোগের লক্ষন মিলতে হবে অন্যথায় উপকার পাওয়া যাবে না।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *