স্তন পরীক্ষা করেছেন তো?

images222
স্তন ক্যান্সার পরীক্ষা করেছেন তো?
স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা বাড়ছে ধীরে ধীরে । তবু সঠিক সময়ে রোগ নির্নয় না হওয়ায় জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে এটি । তাই প্রতি মাসে একবার নিজের স্তন নিজে পরীক্ষা করা উচিত । আর প্রাথমিক পর্যায়ে রোগ নির্নয় করার প্রথম ধাপ নিজের স্তন নিজে পরীক্ষা করতে জানা ।
স্তন ক্যান্সারের প্রথম উপসর্গ স্তনে বা বগলে চাকা । প্রথমিক অবস্থায় ৯৫ শতাংশ রোগীর স্তনের চাকায় কোনো ব্যথা থাকে না । অন্য কোনো উপসর্গ ন থাকায় বেশির ভাগ রোগীই চিকিৎসকের পরামর্শ নিতে ছয় মাস থেকে পাঁচ বছর দেরি করে ফেলেন । তত দিনে স্তনের চাকা বড় হয়ে যায়, স্তনের ওপরের ত্বক ও বগলের গ্রন্থিতে ছড়িয়ে পড়ে ।

2
নিজে কীভাবে স্তন ক্যান্সার পরীক্ষা করবেন ?
এই পরীক্ষা করতে সময় লাগে ১৫ মিনিট । প্রয়োজন একটি নিরিবিলি ঘর ও বড় আয়না । ঋতুচক্র শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে এ পরীক্ষা করলে সবচেয়ে ভালো হয় । কারণ, সে সময় স্তন কিছুটা হালকা থাকে । মেনোপজ হয়ে গেছে কিংবা জরায়ুর অস্ত্রোপচার হওয়া নারীরা মাসের যেকোনো দিন এ পরীক্ষা করতে পারেন । তবে মনে রাখার জন্য একটি তারিখ নির্ধারণ করতে পারেন ।
আয়নার সামনেঃ
আয়নার সামনে দাঁড়িয়ে পর্যাপ্ত আলোয় কাপড় সরিয়ে নিজেকে ভালোভাবে লক্ষ করতে হবে । প্রথমে দুই বাহু দেহের দুই পাশে ঝুলিয়ে দাঁড়াতে হবে ।
তারপর দুই বাহু মাথার ওপর উঁচু করতে হবে ।
এবার দুই হাত কোমরে চেপে দাঁড়াতে হবে, যাতে বুকের মাংসপেশি টানটান হয় ।
হালকা করে স্তনের বৃন্ত চেপে দেখতে হবে ।

images
লক্ষ করার বিষয়ঃ
• স্তনের আকার-আকৃতি ও রঙের পরিবর্তন আছে কি না ।
• স্তনের ত্বক কমলার খোসার মতো পুরু হয়ে আছে কি না ।
• স্তনের বৃন্ত ভেতরে ঢুকে গেছে কি না ।
• স্তনের বৃন্ত থেকে নিঃসৃত তরলের রং কী?
হাত দিয়ে পরীক্ষা করাঃ
বিছানায় শুয়ে ও গোসলের সময় সাবান মেখে দাঁড়িয়ে হাত দিয়ে স্তন পরীক্ষা করতে হবে । ডান স্তন পরীক্ষা করার সময় ডান হাত মাথার ওপর রেখে বাঁ হাত ব্যবহার করতে হবে এবং বাঁ স্তনের জন্য বাঁ হাত মাথার ওপর রেখে ডান হাত দিয়ে পরীক্ষা করতে হবে ।
মাঝের তিন আঙ্গুল ব্যবহার করতে হবে । প্রথমে একটু হালকা চাপ, পরে আরও একটু ভারী চাপ এবং তৃতীয় পর্যায়ে বেশ জোরে চাপ দিয়ে স্তন টিস্যু-সংবলিত পুরো এলাকা পরীক্ষা করতে হবে ।Cyst1640
স্তন টিস্যুতে চাপ রাখা আঙুলের প্যাড (ঘুর্ণামান লাটিমের মতো) একটি অক্ষের ওপর কয়েকবার করে ঘুরিয়ে অনুভব করতে হবে ।
আয়নার পর্যবেক্ষণ ও হাত দিয়ে পরীক্ষা করে যেকোনো পরিবর্তন ও চাকা লক্ষ করলে চিকিৎসকের পরামর্শ নিন । মনে রাখবেন, এ রোগের প্রথম সনাক্তকারী কেবল আপনি নিজেই হতে পারেন ।

****************************************************

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog
ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *