স্বপ্ন সম্পর্কিত কিছু মজার তথ্য!!!!!!!!!!!

স্বপ্ন নিয়ে আমাদের আগ্রহ সীমাহীন। তাই সকলের আগ্রহ চরিতার্থ করার জন্য  স্বপ্ন নিয়ে প্রায়ই অল্পবিস্তর ঘাটাঘাটি করি। সেই ঘাটাঘাটি করতে গিয়ে কিছু মজার ও চমকপ্রদ তথ্য পেলাম যা আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছে হলো। নতুন কিছু জানলে তা অন্যদেরও জানাতে ইচ্ছা করে। এখানকার কিছু তথ্য হয়ত অনেকেই জানেন আবার কিছু কিছু জানা তথ্য এখানে নেই। মোটকথা আমার কাছে যেসব তথ্যগুলো ইন্টারেষ্টিং লেগেছে সেগুলো এখানে আছে। ধন্যবাদ।:):):):):)
cms.somewhereinblog.net

 

 

 

 

০১. সাইকলজিষ্টদের মতে রাতে অনিদ্রা হওয়ার অর্থ আপনি হয়ত অন্য কারো স্বপ্নে জীবিত।

০২. আপনি কখনই একসাথে নাক ডাকতে এবং স্বপ্ন দেখতে পারবেন না।

cms.somewhereinblog.net

 

 

 

 

০৩. গড়ে একজন মানুষ বছরে ১৪৬০টি স্বপ্ন দেখে। অর্থাৎ প্রতি রাতে গড়ে প্রায় ৪ টি।০৪. আমাদের মষিÍষ্ক কোন চেহারা তৈরী করতে পারে না। আমরা স্বপ্নে যে সব চেহারা দেখি তার সবগুলোই আমরা আমাদের জীবনে কখনও না কখনও দেখেছি। আমাদের জীবনে আমরা পথে ঘাটে অসংথ্য চেহারা দেখি যা মনে রাখতে পারি না। কিন্তু আমাদের সাবকনসাস মাইন্ড তা ধরে রাখে এবং স্বপ্নে তা দেখায়।

০৪. আমাদের মষিÍষ্ক কোন চেহারা তৈরী করতে পারে না। আমরা স্বপ্নে যে সব চেহারা দেখি তার সবগুলোই আমরা আমাদের জীবনে কখনও না কখনও দেখেছি। আমাদের জীবনে আমরা পথে ঘাটে অসংথ্য চেহারা দেখি যা মনে রাখতে পারি না। কিন্তু আমাদের সাবকনসাস মাইন্ড তা ধরে রাখে এবং স্বপ্নে তা দেখায়।:|

০৫. প্রতিটি মানুষই স্বপ্ন দেখে। যদি আপনি মনে করেন আপনি স্বপ্ন দেখেন না তার অর্থ হয় আপনি তা মনে রাখতে পারেন না নয়ত আপনি জটিল কোন মানসিক রোগে ভুগছেন।

০৬. মানুষ তার জীবনের প্রায় ৬ বছর স্বপ্ন দেখে কাটায়।

০৭. সাধারনত গর্ভবতী মহিলারা অন্যান্যদের চেয়ে বেশী স্বপ্ন মনে রাখতে পারে। তার কারণ, গর্ভকালীন সময়ে তাদের অতিমাত্রায় হরমোনের পরিবর্তন হয়।

cms.somewhereinblog.net

 

 

 

 

 

 

 

০৮. স্বপ্ন দেখার ৫ মিনিটের মধ্যে আমরা তার ৫০শতাংশ ভুলে যাই, ১০ মিনিটের মধ্যে ভুলে যাই প্রায় ৯০ শতাংশ।

০৯. আমরা সাধারনত প্রায় ৯০ থেকে ১৮০ মিনিট স্বপ্ন দেখি যেখানে, গড়ে একটি স্বপ্নের স্থায়িত্ব হয় ১০ থেকে ১৫ মিনিট। সবচেয়ে লম্বা সময় স্বপ্ন দেখি সকালে যার স্থায়িত্ব ৩০ থেকে ৪৫ মিনিট।

১০. সাধারণত শিশুরা দুঃস্বপ্ন বেশি দেখে।

১. ঈজিপ্সিয়ানরা সর্বপ্রথম ড্রিম ডিকশনারী বা স্বপ্নানুবাদ তৈরী করে, প্রায় খ্রিষ্টপূর্ব ৪০০০ অব্দে।

১২. সাধারনত পুরুষরা তাদের স্বপ্নে নারীদের চেয়ে পুরুষ বেশী দেখে যেখানে নারীরা তাদের স্বপ্নে পুরুষ ও নারী উভয়কেই একই অনুপাতে দেখে।

১৩. শিশুরা সাধারনত ৩ বছর বয়সের আগ পর্যন্ত নিজেদেরকে স্বপ্নে দেখতে পায় না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *