হেপাটাইটিসে আক্রান্ত হওয়ার লক্ষণ কী?

images (2)হেপাটাইটিস বিভিন্ন কারণে ছড়ায়। জ্বর, বমিবমি ভাব বা কখনো কখনো জন্ডিস হচ্ছে হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ।

প্রশ্ন : একজন মানুষ যেকোনো ভাইরাসে আক্রান্ত হোক, হেপাটাইটিস হলে তার প্রধানত কী ধরনের সমস্যা হয়? এর ধারাবাহিকতা হিসেবে আমরা জন্ডিস দেখতে পাই। এর ভাইরাসভেদে কোনো পরিবর্তন আছে কি?

উত্তর : এটা একটা ভিন্ন পয়েন্ট। যেকোনো ভাইরাস দিয়ে আক্রান্ত হলেই যে জন্ডিস হবে, সেটি কিন্তু নয়। জন্ডিস নিয়ে প্রকাশ হতে পারে, আবার নাও পারে। তবে আপনার কথার সঙ্গে মিলিয়ে বলি—যদি কোনো ভাইরাস দিয়ে আমরা আক্রান্ত হয়ে থাকি, হেপাটাইটিস যদি হয়ে থাকে, তাহলে রোগীর প্রাথমিক কিছু লক্ষণ দেখা দেয়। যেমন : গা ম্যাজম্যাজ ভাব হয়। বমিবমি একটা ভাব লাগে। ক্ষুধামন্দা ভাব থাকে। হালকা হালকা জ্বরের ভাব থাকে। এই সময় যদি কোনো রোগী আমাদের কাছে আসে, তখন আমরা তাদের একটি লিভারের কার্যক্রম করিয়ে দেখি। লিভার কার্যক্রমে যদি কিছু এনজাইম বেশি থাকে, তখন আমরা তাকে পর্যবেক্ষণ করি। দেখা যায় এই রোগীদের একটি অংশের জন্ডিস বৃদ্ধি পায়।

হেপাটাইটিস এ ও ই ভাইরাসের চিকিৎসার ক্ষেত্রে আমরা যেটি করি, সেটা হলো সম্পূর্ণ বিশ্রাম দিয়ে স্বাভাবিক খাওয়া-দাওয়া দিচ্ছি। রোগীটি কিন্তু বিশ্রামের মাধ্যমে ভালো হয়ে ওঠে, একদম চিকিৎসা ছাড়া। কিছু কিছু ক্ষেত্রে সাহায্যকারী ব্যবস্থা নিচ্ছি।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *