হেমিওপ্যাথিক ঔষধ সম্পর্কে অপপ্রচার ঳ ভিডিও সহ

Untitled-1 copy

অতি সম্প্রতি হোমিওপ্যাথিক ঔষধ মৌমাছি দিয়ে প্রস্তুত সংক্রান্ত সংবাদ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হচ্ছে। প্রকাশিত সংবাদ হতে সাধারণ মানুষেরর ধারণা হবে যে, মৌমাছি হতে হোমিওপ্যাথিক ঔষধ একটি আশ্চর্যজনক বিষয় ও গুরুতর অপরাধ। বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন ৩২, নয়াপল্টন,ঢাকা হতে বিভিন্ন গনমাধ্যমে এই অপপ্রচার বন্ধে আহ্বান জানানো হয়েছে।

আহ্বানে সংগঠনটি জানায়, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ঔষধের মৌলিক প্রাকৃতিক এবং এর উৎস ঔষধী উদ্ভিদ, খনিজ ও প্রাণিজ উপাদান। প্রাণিজ উপাদানের মধ্যে বিশেষত উল্লেখযোগ্য মৌমাছি, পিঁপড়া, তেলাপোকা, ক্যান্থারিস ইত্যাদি যাহা বিশ্বের সকল হোমিওপ্যাথিক ওষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে গৃহীত হয়ে থাকে।

আমাদের দেশেও বাংলাদেশ হোমিওপ্যাথিক ফার্মাকোপিয়া ও আন্তর্জাতিক হোমিওপ্যাথিক ফার্মাকোপিয়া অনুযায়ী ‍ঔষধ প্রস্তুতকরা হয়। এছাড়াও আমেরিকা, জার্মানী, সুইজারল্যান্ড, পাকিস্তান এবং ভারত থেকে চিকিৎসার জন্য ঔষধ প্রশাসন কর্তৃক অনুমোদন প্রাপ্ত হয়ে এসকল ঔষধ আমদানি হচ্ছে এবং বিভিন্ন জটিল রোগের চিকিৎসায় সফলভাবে ব্যাবহৃত হয়ে আসছে।

মৌমাছি হতে Apis Mellifica, পিঁপড়া হতে Formica Rufa , তেলাপোকা হতে Blatta Orientalis , ব্যাঙের গ্ল্যান্ড হতে Bufo Rana ঔষধ প্রস্তুত হয়। তেমনি অনেক খনিজ উপাদান ও উদ্ভিদের বিভিন্ন অংশ হতে শত-শত প্রকার হোমিওপ্যথিক ঔষধ প্রস্তুত হয়ে থাকে। অতএব না বুঝে ঔষধী উপাদানসমূহকে হারবাল, গাছ-গাছড়া বা আবর্জনার সাথে তুলনা করা মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর সামিল।

অতএব হোমিওপ্যাথিক ঔষধের উৎস ও প্রস্তুতপ্রণালী সঙক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের মতামত গ্রহন করে হোমিওপ্যাথিক ঔষধ সম্পর্কে সঠিক তথ্য প্রকাশ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।প্রয়োজনে এসোসিয়েশনের সাথে যোগাযোগ করা হলে সকল সঠিক তথ্যাদি জানা যাবে। দেশের সিংহভাগ হতদরিদ্র জনগোষ্ঠীর পরিচিত ও কল্যানকর স্বল্পমূল্যের হোমিওপ্যথিক ঔষধ সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য সাধারণ মানুষের মনে একপ্রকার অবিশ্বাস তৈরী করছে। এ থেকে দূরে থাকার জন্য অনুরোধ করা গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *