হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানে প্রতিষেধক ও ঔষধ এবং চিকিৎসা।

হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানে প্রতিষেধক ও ঔষধ এবং চিকিৎসা। (Prove/Document/Reference)


মহামারী রোগে ১৮০১খ্রি. ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞান এর সংবিধান “অর্গানন অব মেডিসিন” গ্রন্থ এর এফোরিজম ৩৩ ফুটনোট ১৭ তে হোমিওপ্যাথিক প্রতিষেধক আছে ও হোমিওপ্যাথি ঔষধ প্রয়োগ করে ভাল ফলাফল পেয়েছেন তা উল্লেখ করেছেন। যা ইংরেজি ও বাংলা অনুদিত অংশ সংযুক্ত আছে।

হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতির জনক বিজ্ঞানী ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর “দি লেজার রাইটিং” গ্রন্থ এর ৩৭৬-৩৮৩ পৃষ্ঠায় হোমিওপ্যাথিক প্রতিষেধক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন।


তখনকার সময় scarlet fever এর জন্য তিনি হোমিওপ্যাথি ঔষধ Belladonna প্রতিষেধক হিসাবে ব্যবহার করেছিলেন।

তার দেখানো পদ্ধতি অনুসারে বিশ্বে বিভিন্ন সময় বিভিন্ন মহামারীতে ও সম্প্রতি চিকনগুনিয়া জ্বর, ডেঙ্গু জ্বরে হোমিওপ্যাথি প্রতিষেধক ও চিকিৎসায় হোমিওপ্যাথি সফলতা অর্জন করেছে।
বর্তমানে বিশ্বে মহামারী রুপ ধারণকারী কোভিড-১৯ করোনা ভাইরাস এর প্রতিষেধক হিসাবে হোমিওপ্যাথি ঔষধ হোমিওপ্যাথিক চিকিৎসকগণ পরীক্ষা পরীক্ষামূলক ভাবে দিতে পারেন।
এছাড়া হোমিওপ্যাথিক লক্ষণ ভিত্তিতে ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর অর্গানন অব মেডিসিন, দি লেজার রাইটিং, হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা, হোমিওপ্যাথিক রেপার্টরী সহ অন্যান্য গ্রন্থের সহায়তায় সফলতার সহিত হোমিওপ্যাথিক চিকিৎসা প্রদান করা যাবে।

[লেখাটি জনস্বার্থে বাংলাদেশের ডা. মো. আব্দুস সালাম (শিপলু) ৩০ জুলাই ২০১৯খ্রি. ও ৩১ জুলাই ২০১৯খ্রি. সামাজিক যোগাযোগ মাধ্যমে Prove/Document/Reference সহ প্রকাশিত করেছিলেন]

Homoeopathy Prove/Reference…
(অনুলিপি)

১। ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর রচিত “অর্গানন অব মেডিসিন” গ্রন্থ (বাংলা অনুদিত/বাংলা ভার্সন অনুবাদক : ডা. আবু হোসেন সরকার, বাংলাদেশ)

২। হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতির জনক বিজ্ঞানী ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর রচিত “দি লেজার রাইটিং” গ্রন্থ।

Dr. Md. Abdus Salam (Shiplu).

DHMS (Homoeopathy)

Bangladesh.