১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস

priyodesh.net-pic-aids1-257x225
এইডস আক্রান্তদের জন্য নেই বিশেষায়িত হাসপাতাল
দেশে এইচআইভি পজেটিভ বা এইডস আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাড়ছে না তাদের জন্য চিকিৎসা সুবিধা। এখনো এইচআইভি আক্রন্ত রোগীদের জন্য নেই কোনো বিশেষায়িত হাসপাতাল।
এছাড়া সাধারণ হাসপাতালগুলোতেও নেই কোনো বিশেষ অবকাঠামোগত উন্নয়ন। সেগুলোতে অনুপস্থিত রয়েছে বন্ধুসুলভ পরিবেশ। এ অবস্থায় আজ ১ ডিসেম্বর পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু: নয় একটিও আর। বৈষম্যহীন পৃথিবী গড়ব সবাই, এই আমাদের অঙ্গীকার।’
অন্যদিকে এ পরিস্থিতিতে আগামী জানুয়ারী থেকে সরকারি তত্বাবধানে দেশের মাত্র পাঁচটি হাসপাতালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত রোগীদের দেয়া হবে এন্ট্রিরেট্রোভাইরাল বা এআরভি। কিন্তু এই সেবা দিতে রাজধানীর হাসপাতালগুলো মোটেও প্রস্তুত নয়। এইচআইভিতে আক্রান্তরা হাসপাতালে গিয়ে বৈরি পরিবেশের শিকার হচ্ছেন।
এই পরিস্থিতিতে আগামী জানুয়ারী থেকে চট্টগ্রাম, সিলেট, খুলনা ছাড়া রাজধানীর যে দুটি হাসপাতাল থেকে এন্ট্রিরেট্রোভাইরাল বা এআরভি রোগীদের দেয়া হবে সেসব হাসপাতালের প্রস্তুতি নিয়েও প্রশ্ন উঠছে।
নির্ধারিত দুটি হাসাপাতালের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধানে এইচআইভি আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিতে এখনো নেই কোনো বিশেষ ওয়ার্ড। অন্যদিকে সরকারী তত্বাবধানে ২ হাজার ৮শ ৭১ জন এইডস রোগীর বিপরীতে সংক্রামণ ব্যাধিহাসাপাতালে রয়েছে মাত্র ১৩ আসনের একটি ওয়ার্ড। এছাড়া যে অপারেশন থিয়েটারটি রয়েছে, তাও লোকবলের অভাবে বন্ধ।
তবে এইচআইভি আক্রান্তদের চিকিৎসা সেবা বাড়াতে আগামী দুই তিন মাসের মধ্যে সব সমস্যা সমাধানের আশ্বাস দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *