বাতরোগের হোমিও চিকিৎসা

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

বাতরোগ হলো একটি কষ্টদায়ক রোগ। বাতে শরীরের যে কোন স্হান আক্রান্ত হতে পারে। বিভিন্ন ভাবে এই রোগটি পরিচিত। যেমন – পেশীবাত(Muscular Pain), স্কন্ধবাত(Omalgia), বক্ষবাত বা পার্শবাত Pleuridynia), কটি বা কোমরের বাত(Lumbago), গেঁটেবাত বা সন্ধিবাত(Gout), পায়ের স্নায়ুবাত(Sciatia), ঘাড়ের বাত/ঘাড় আরষ্ট(Spondylites) ইত্যাদি। বাতরোগ দেখা দিলে বা বাতরোগে আক্রান্ত হলে ভাল চিকিৎসা নেয়া প্রয়োজন। সময়মত চিকিৎসা না নিলে নানান সমস্যা দেখা দিবে এবং জটিল আকার ধারন করতে পারে। বাতরোগের অত্যন্ত ভাল ও উন্নতমানের হোমিও চিকিৎসা রয়েছে। আমার দীর্ঘদিনের বাস্তব অভিজ্ঞতা থেকে বিভিন্ন ধরনের বাতের কিছু পরীক্ষিত ঔষধের কথা উল্লেখ করছি। আশাকরি নবীন হোমিও চিকিৎসকগনের উপকারে আসবে।

পেশীবাতঃ- ব্রায়োনিয়া(চলাচলে বৃদ্ধি), রাসটক্স(বিশ্রামে বৃদ্ধি), মেডোরিনাম, সিমিসিফিউগা(মহিলাদের ক্ষেত্রে)।

গেটেবাতঃ- লিডাম, কলচিকাম, ক্যালকেরিয়া ফ্লোর, মেডোরিনাম। কটিবাত বা কোমরের বাতঃ- রাসটক্স, মেক্রোটিন, সিমিসিফিউগা(মহিলাদের ক্ষেত্রে), ক্যালকেরিয়া ফ্লোর।

ঘাড়ের বাত / ঘাড় আরষ্ট(Spondylites)ঃ– ল্যাকন্যান্হিস, ক্যালকেরিয়া ফ্লোর, সিমিসিফিউগা (মহিলাদের ক্ষেত্রে)।

পায়ের সায়াটিকা বাতঃ- কলোসিন্হ, মেডোরিনাম, ক্যালি হাইড্রো, ম্যাগ ফস। হাতের কবজির বাতঃ- রুটা, ক্যালকেরিয়া ফ্লোর, কলোফাইলাম(মহিলাদের ক্ষেত্রে)।

পিঠের বাতঃ– ব্রায়োনিয়া, সিমিসিফিউগা(মহিলাদের ক্ষেত্রে)।

হাতের আঙ্গুলের বাতঃ- এসিড ব্যজ্ঞু, ক্যালকেরিয়া ফ্লোর, সিমিসিফিউগা(মহিলাদের ক্ষেত্রে), কলোফাইলাম(মহিলাদের ক্ষেত্রে)।

ঝিনঝিনে বাতঃ– লিডাম, রাসটক্স, নেট্রাম সালফ। পায়ের গোড়ালী ও পায়ের তলায় বাতঃ- লিডাম, সালফার, এন্টিম ক্রুড (শালঘরা সহ)।

আগুনে বাতঃ- ইলাপ্স-২০০।

হাটুর বাতঃ– লিডাম, গুয়েকাম, ক্যালি হাইড্রো, ক্যালকেরিয়া ফ্লোর। রোগীর লক্ষন অনুযায়ী ঔষধের সঠিক মাত্রা নির্বাচন করে হোমিও ঔষধ সেবন করিলে যে কোন বাত রোগ আরোগ্য হইবে। মহিলাদের ক্ষেত্রে লক্ষন ভেদে অনেক সময় সিমিসিফিউগা বা কলোফাইলাম দিলে ভাল ফল পাওয়া যায়।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর
01711-943435 ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইট –www.zamanhomeo.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *